1. admin@dineralo24.com : Dineralo24 : Md Hafizul Islam
  2. hmdkamal2001@gmail.com : Md Kamal Hossain : Md Kamal Hossain
  3. ahmedsiam409@gmail.com : Siam Hossain : Siam Hossain
চবি ছাত্রীকে হেনস্তার অপরাধে ৪ জন গ্রেফতার - দিনের আলো ২৪
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন

চবি ছাত্রীকে হেনস্তার অপরাধে ৪ জন গ্রেফতার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২
  • ৬০ বার পঠিত
চবি ছাত্রীকে হেনস্তার অপরাধে
চবি ছাত্রীকে হেনস্তার অপরাধে ৪ জন গ্রেফতার

এক বছর আগে দুই ছাত্রীকে হেনস্তার এক ঘটনায় এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী বহিষ্কার হলেন।

এ ছাড়া এক ছাত্রীর সঙ্গে অশোভন আচরণের দায়ে এক শিক্ষককে কঠোরভাবে সতর্ক এবং অন্য একটি ছাত্রী হেনস্তার ঘটনায় আরেক ছাত্রকে একইভাবে সতর্ক করার সিদ্ধান্ত এসেছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান।

তিনি জানান, চার ছাত্রকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তারা হলেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জান্নাতুল ইসলাম রুবেল, দর্শন বিভগের ইমন আহম্মেদ, রাকিব হাসান রাজু এবং আরবি বিভাগের জুনায়েদ আহমেদ। চারজনই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।

১ মাসে সড়কে প্রান গেল ৫২৪ জনের

যৌন নিপীড়নের অভিযোগে অজ্ঞাতপরিচয় পাঁচজনের বিরুদ্ধে গত ২০ জুলাই হাটহাজারী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন এক ছাত্রী। এজাহারে পথরোধ করে মারধর, ছিনতাই ও অশ্লীল ভিডিও ধারণ করে হুমকি দেয়ার অভিযোগ তোলা হয়েছে।

এ ঘটনার পর যৌন নিপীড়নের সব ঘটনার বিচারসহ চার দফা দাবিতে গেল বৃহস্পতিবার অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। তাদের কর্মসূচির মুখে দ্রুত দাবি পূরণের আশ্বাস দেয় কর্তৃপক্ষ। গত শনিবার নিপীড়নে জড়িত দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, ‘শিক্ষার্থীদের ৩ নম্বর দাবির পরিপ্রেক্ষিতে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের কাছে জমা পড়া তিনটি অভিযোগ গত ২১ ও ২৩ জুলাই সভার মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে।

এর মধ্যে যোগাযোগে ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে হেনস্তার অভিযোগে ওই ৪ ছাত্রকে চিঠি ইস্যুর পর দিন থেকে এক বছরের জন্য শিক্ষাকার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, ছাত্র-ছাত্রীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রফেসর এ টি এম রফিকুল হককে লিখিতভাবে সতর্কের সিদ্ধান্ত হয়েছে।

ভবিষ্যতে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকসুলভ আচরণ করা এবং শব্দ চয়নে সতর্ক হওয়ার পরামর্শ দেয়া হয়েছে তাকে। তার বিরুদ্ধে এ ধরনের আর কোনো অভিযোগ পাওয়া গেলে তিনি সর্বোচ্চ শাস্তির মুখে পড়বেন বলে লিখিত জানানো হবে।

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলের এক ছাত্রীকে হেনস্তার অভিযোগে রসায়ন বিভাগের ছাত্রকে লিখিতভাবে সতর্ক করার সিদ্ধান্ত হয়েছে।’

ভবিষ্যতে তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে তিনিও সর্বোচ্চ শাস্তির মুখে পড়বেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের এই কর্মকর্তা। বলেন, ‘তার নামে চিঠি ইস্যুর সাত দিনের মধ্যে প্রক্টর অফিসে গিয়ে ভব্যিষ্যতে এ ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িত হবেন না জানিয়েছে তাকে মুচলেকা (বন্ড) দিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে ‘যৌন হেনস্তা’য় সরাসরি জড়িত চারজনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে র‌্যাব।

র‌্যাব-৭-এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার শনিবার নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় আমরা চারজনকে গ্রেপ্তার করেছি। সংবাদ সম্মেলনে বেলা ১১টার দিকে তাদের ব্যাপারে বিস্তারিত জানানো হবে।’

গত ২০ জুলাই বিকেলে হাটহাজারী থানায় যৌন হেনস্তার অভিযোগে অজ্ঞাতপরিচয় ৫ জনের বিরুদ্ধে মামলা করেন ওই ছাত্রী। ঘটনা তদন্তে কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন সবুজ এসব তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মহিউদ্দিন সুমন নিউজবাংলাকে জানান, নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩) এর ১০ ধারায় মামলা করা হয়েছে। এজাহারে পথরোধ করে মারধর, ছিনতাই ও অশ্লীল ভিডিও ধারণ করে হুমকি দেয়ার অভিযোগ তোলা হয়েছে।

গত ১৯ জুলাই প্রক্টরের কাছে হেনস্তার লিখিত অভিযোগ করেন চবির ওই ছাত্রী। এতে তিনি জানান, ১৭ জুলাই রাত সাড়ে ৯টার দিকে তিনি ও তার বন্ধু প্রীতিলতা হলে ফেরার সময় কাছের একটি সড়কে কয়েক যুবক তাদের পথরোধ করেন। তাদের মারধর করে বোটানিক্যাল গার্ডেনের পেছনে ঝোঁপে নিয়ে যান যুবকরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে অজ্ঞাতপরিচয় ৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঘটনা তদন্তে কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওই ছাত্রী বুধবার বিকেলে হাটহাজারী থানায় মামলা করেন।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন সবুজ এসব তথ্য নিশ্চিত করেছেন।বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মহিউদ্দিন সুমন নিউজবাংলাকে জানান, নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩) এর ১০ ধারায় মামলা করা হয়েছে। এজাহারে পথরোধ করে মারধর, ছিনতাই ও অশ্লীল ভিডিও ধারণ করে হুমকি দেয়ার অভিযোগ তোলা হয়েছে।

এ ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসানের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির প্রধান প্রক্টর রবিউল হাসান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘প্রীতিলতা হলের এক ছাত্রী গত ১৭ জুলাই রোববার রাত ১০টা থেকে সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসের ভেতর হেনস্তার শিকার হয়েছেন বলে আমাদের কাছে অভিযোগ দিয়েছেন। হলের পাশের রাস্তায় এ ঘটনা ঘটে। এ সময় তিনি ও তার আরেক বন্ধু ছিলেন। তারা ছিনতাইয়ের শিকার হয়েছেন বলেও অভিযোগ দিয়েছেন।

তিনি আরও জানান, বন্ধু এর প্রতিবার করলে তাদের দুজনের ওপর নির্যাতন করা হয়। তাদের মোবাইল ফোন ও মানিব্যাগ ছিনতাই করে পালিয়ে যায়।

MD Siam Hossain

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

About Us

Stay with us by subscribing to our website to be the first to receive all the trusted news from around the world. https://dineralo24.com/

© All rights reserved © 2019 Dineralo24
Theme Customized By Theme Park BD