1. admin@dineralo24.com : Dineralo24 : Md Hafizul Islam
  2. hmdkamal2001@gmail.com : Md Kamal Hossain : Md Kamal Hossain
  3. ahmedsiam409@gmail.com : Siam Hossain : Siam Hossain
২০২২ ফুটবল বিশ্বকাপে অফসাইডের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার -
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

২০২২ ফুটবল বিশ্বকাপে অফসাইডের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার

  • আপডেট সময় : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ১৬৭ বার পঠিত
২০২২ ফুটবল বিশ্বকাপে অফসাইডের
২০২২ ফুটবল বিশ্বকাপে অফসাইডের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার।

জুনের মাঝামাঝিতেই জানা গিয়েছিল, কাতার বিশ্বকাপ থেকেই দেখা যেতে পারে আধা–স্বয়ংক্রিয় (সেমি-অটোমেটেড) অফসাইড প্রযুক্তি। আজ এক বিজ্ঞপ্তিতে সিদ্ধান্তটি চূড়ান্ত করার কথা জানিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

কাতার বিশ্বকাপ থেকেই মাঠে কার্যকর হবে এই প্রযুক্তি। খেলার গতি ধরে রাখা এবং নিখুঁত সিদ্ধান্ত নিতেই এই প্রযুক্তি ব্যবহার করা হবে। ছেলেদের বিশ্বকাপে প্রযুক্তিটি এই প্রথম ব্যবহার করা হবে।

গত বছর আরব কাপ এবং ক্লাব বিশ্বকাপে আধা–স্বয়ংক্রিয় অফসাইড প্রযুক্তি পরীক্ষামূলকভাবে ব্যবহার করেছে ফিফা। এ প্রযুক্তিতে ভিডিও ম্যাচ অফিশিয়ালরা স্বয়ংক্রিয়ভাবে অফসাইডের অ্যালার্ট পাবেন। মাঠের রেফারির সঙ্গে কথা বলে তারপর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শেষ পর্যন্ত সিদ্ধান্ত রেফারির হাতে বলেই এটিকে ‘আধা-স্বয়ংক্রিয়’ পদ্ধতি বলা হচ্ছে।

সেদিন মোটরসাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যুও হয়

স্টেডিয়ামে ছাদের নিচে মোট ১২টি ক্যামেরা বসানো হবে এই প্রযুক্তির জন্য। এর মাধ্যমে মাঠে বলের গতিবিধি দেখা হবে। বলের সঙ্গে খেলোয়াড়ের অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে খেলোয়াড়দের শরীরে ২৯টি জায়গার অবস্থানও দেখা যাবে ক্যামেরার মাধ্যমে। সেকেন্ডে প্রতিটি খেলোয়াড়ের শরীরের অবস্থানের ৫০টি করে তথ্য মিলবে এই প্রযুক্তিতে। এতে বল ও খেলোয়াড়ের সঠিক অবস্থান বোঝা যাবে। এছাড়া বলের ভেতরেও সেন্সর বসানো হবে। অফসাইডের ব্যবধান খুব অল্প কিংবা একেবারে সূক্ষ্মতম হলেও সেটি ধরা পড়বে এই সেন্সরে।

এই প্রযুক্তি কার্যকর করতে কাতার বিশ্বকাপের বলের ভেতর থাকবে একটি সেন্সর। এটি প্রতি সেকেন্ডে ৫০০ বার তথ্য পাঠাতে থাকবে, যা নিখুঁত কিক পয়েন্ট নির্ধারণ করতে সাহায্য করবে। স্টেডিয়ামের ছাদে থাকবে ১২টি শতভাগ সিংক্রোনাইজড মাল্টি ট্র্যাকিং ক্যামেরা যা বল আর খেলোয়াড়ের ২৯টি পয়েন্টে নজরদারি করবে, সঙ্গে সঙ্গে প্রতি সেকেন্ডে ৫০ বার তথ্যও পাঠাতে থাকবে সার্ভারে যা নিখুঁতভাবে খেলোয়াড়দের পজিশন ধরতে পারবে।

কোনো খেলোয়াড় যদি অফসাইড পজিশনে থাকেন, তাহলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বুথে একটা ট্রিগার অ্যালার্ট পাঠাবে, অন ফিল্ড রেফারিরা যার সাহায্য নিতে পারবেন।

পদ্ধতিটি গেল বছর কাতারে অনুষ্ঠিত আরব কাপ আর ক্লাব বিশ্বকাপে ব্যবহার করা হয়েছিল। সেখানে দেখা গেছে ভিএআরের অফসাইড সিদ্ধান্ত নেওয়াতে আগে যেখানে ৭০ সেকেন্ডের মতো সময় লাগত, সেখানে এখন সেটা কমে আসছে ২৫ সেকেন্ডে।

ফিফার রেফারিং কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা এই বিষয়ে জানান, ‘এটা প্রস্তুত হয়ে গেছে। পদ্ধতিটা নিয়ে আমরা দারুণ ইতিবাচক।’

তবে ক্রমেই বাড়তে থাকা প্রযুক্তির ব্যবহার রেফারিদের অবস্থান ছোট করে দিচ্ছে কি না, এ নিয়েও আছে আলোচনা। ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত বিশ্বসেরা রেফারি নির্বাচিত হওয়া কলিনা অবশ্য মোটেও তেমন কিছু মনে করেন না। বলেন, ‘রোবট রেফারিদের বিষয়ে পড়েছি আমি। আমার মনে হয়েছে বিষয়টা আপনাদের শিরোনামের জন্যই কেবল ভালো, বাস্তবে নয়।’

‘ম্যাচ অফিসিয়ালরা এখনো সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন। এই সেমি অটোমেটেড প্রযুক্তি কেবল আপনাকে জানান দেবে, যখন খেলার সময়ে একজন খেলোয়াড় অফসাইডে থাকবেন। প্রতিপক্ষের সঙ্গে বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ, হ্যান্ডবল, ফাউলের সিদ্ধান্তগুলো তো রেফারির হাতেই থাকছে! আমাদের লক্ষ্যটা হচ্ছে মাঠে রেফারির নেওয়া সিদ্ধান্তগুলোকে নির্ভুল করা। যদি ভুল কিছু হয়, রেফারি একটা শ্রেয়তর দৃষ্টিকোণ থেকে বিষয়টা দেখতে প্রযুক্তির দ্বারস্থ হতে পারেন, তবে আলোচনার জায়গা তাতে শেষ হয়ে যাচ্ছে না।

ফিফা জানিয়েছে, এই প্রযুক্তিতে বলের ভেতর একটি সেন্সর লাগানো থাকবে। ওই সেন্সরটি প্রতি সেকেন্ডে ৫০০ বার তথ্য পাঠাতে পারবে। অন্যদিকে স্টেডিয়ামের ছাদের নিচে থাকবে ১২টি ক্যামেরা। ফলে কোনো খেলোয়াড় যদি অফসাইড পজিশনে থাকেন, তাহলে দ্রুত তথ্য পাঠিয়ে প্রযুক্তিটি রেফারিদের সাহায্য করবে।

সেমি-অটোমেটেড প্রযুক্তি সম্পর্কে বলতে গিয়ে ফিফার রেফারিং কমিটির হেড পিয়েরলুইজি কলিনা বলেন, ‘এর মাধ্যমে মাঠের রেফারিরা সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। এটা তখনই কার্যকর হবে যখন কোনো প্লেয়ার বলে গিয়ে টাচ করবে। অন্যথায় সিদ্ধান্ত বর্তাবে মাঠের রেফারির ওপর।

MD Siam Hossain

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

About Us

Stay with us by subscribing to our website to be the first to receive all the trusted news from around the world. https://dineralo24.com/

© All rights reserved © 2019 Dineralo24
Theme Customized By Theme Park BD