1. admin@dineralo24.com : Dineralo24 : Md Hafizul Islam
  2. hmdkamal2001@gmail.com : Md Kamal Hossain : Md Kamal Hossain
  3. ahmedsiam409@gmail.com : Siam Hossain : Siam Hossain
শুক্রবার এর আমল ও জুমার দিনের ফজিলত - দিনের আলো ২৪
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন

শুক্রবার এর আমল ও জুমার দিনের ফজিলত

  • আপডেট সময় : শুক্রবার, ১৭ জুন, ২০২২
  • ১০১ বার পঠিত
শুক্রবার এর আমল ও
শুক্রবার এর আমল ও জুমার দিনের ফজিলত

শুক্রবার এর আমল ও জুমার দিনের ফজিলত

শুক্রবার মুসলিম উম্মাহ সাপ্তাহিক উৎসব এবং তার দিন যেদিনকে সাপ্তাহিক ঈদের দিন বলা হয় শুক্রবারের আমল নিয়ে অনেক ফজিলত এর কথা হাদীসে বলা হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর কথা উল্লেখ করেছেন বৃহস্পতিবার রাত থেকে শুরু হয় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত নিজের দলের গুরুত্বপূর্ণ আমল সমূহ আলোচনা করা হলো।

শুক্রবার অন্যদিন থেকে কেন আলাদা?

মালেক ইবনে শিহাব থেকে বর্ণনা করেছেন তিনি 1975 থেকে বর্ণনা করেছেন রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম কোন এক জুমার দিনে বললেন হে মুসলিম সম্প্রদায় আল্লাহ তা’আলা এই দিনটিকে ঈদের দিন হিসেবে নির্ধারণ করেছেন আল্লাহ তা’আলা নভোমন্ডল ভূমন্ডল সৃষ্টি করেছেন এই দিনের শেষ দিন জুমার দিন জুমার দিনের মৃত্যুর ফজিলত রয়েছে এই দিনই তাকে জান্নাতে প্রবেশ করানো হয় এবং এই পৃথিবীতে নামানো হয়।

কেয়ামত শুক্রবারে অনুষ্ঠিত হবে?

কেয়ামতের দিনে সংঘটিত হবে আল্লাহ তাআলা প্রতি সপ্তাহে মানবজাতির সমাবেশেও ঈদের জন্য এর দিন নির্ধারণ করেছিলেন। কিন্তু পূর্ববর্তী উম্মতের তা পালন করতে ব্যর্থ হয় ইসলামের জুমার গুরুত্ব অপরিসীম আল্লাহপাক কোরআন পাকের ইরশাদ করেন হে মুমিনগণ জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয় তখন তোমরা আল্লাহর স্মরণের উদ্দেশ্যে দ্রুত ধাবিত হওয়া এবং ক্রয়-বিক্রয় করো সূরা যুমার আয়াত নং 9।

জুমার আজান হলে দ্রুত মসজিদে যাওয়া?

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেন মুমিনগণ জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয় তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে দ্রুত অগ্রসর হব এবং বেচাকেনা বন্ধ করো এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ সূরা আল-জুমআয় জুমার দিনে আযানের আগে এসব কর্মব্যস্ততা করে জুমার নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করে মসজিদে গমন করা ঈমানী দায়িত্ব এ দিনে এমন একটি সময় রয়েছে সকল দোয়া কবুল হয় এ দিনের বিশেষ কিছু আমল রয়েছে যা হাদীস দ্বারা প্রমাণিত যথাসম্ভব দ্রুত মসজিদে যাওয়া এই দিনের গুরুত্বপূর্ণ আমল হচ্ছে দ্রুত মসজিদে যাওয়া আল্লাহ তাআলা ইরশাদ করেন হে মুমিনগণ জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয় তখন তোমরা আল্লাহর স্মরণের দ্রুত ছুটে যাওয়া এবং বেচাকেনা বন্ধ করো এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।

সংক্ষেপে শুক্রবারের আমল নিম্নে বর্ণনা করা হলো

যেহেতু মানুষের পড়ার ধৈর্য্ ও সময় খুব কম তাই খুব সংক্ষেপে কোরআন ও হাদিসের আলোকে শুক্রবারের আমলগুলো নিচে উল্লেখ করেছি।

1.বৃহস্পতিবার রাত থেকেই বেশি বেশি দুরুদ শরীফ পাঠ করা যেকোনো দুরুদ পড়া যেতে পারে।

2.শুক্রবার ফজরের নামাজের সূরা সাজদাহ সূরা ইনসান তেলাওয়াত করা

3.গোসল করা

4.উত্তম পোষাক পরা

5.সুগন্ধি ব্যবহার করা

6.আগেভাগে মসজিদে যাওয়া

7.ইমামের কাছাকাছি গিয়ে বসা

8.মসজিদে গিয়ে জুমার নামাজের আগে চার রাকাত সুন্নত আদায় করা

9.খুতবা চলাকালে কোন কথা না বলা

10.মনোযোগ দিয়ে খুৎবা শোনা

11.সূরা কাহাফ তেলাওয়াত করা।

আগে মসজিদে যাওয়ার ফজিলত সমুহ।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন জুম্মার দিন মসজিদের দরজায় ফেরেশতারা অবস্থান করেন এবং ক্রমানুসারে আগে আগমনকারীদের নাম লিখতে থাকেন যে সবার আগে আসে সে ঐ ব্যক্তির ন্যায় যে একটি মোটাতাজা উট কোরবানি করে এরপর যে আসে সে ঐ ব্যক্তি যে একটি গাভী কোরবানি করে এরপর আগমনকারী ব্যক্তি মুরগী নেয় তারপরে ইমাম যখন বের হয় তখন ফেরেশতাগণ তাদের লেখা বন্ধ করে দেন এবং মনোযোগ সহকারে খুতবা শুনতে থাকেন বুখারি হাদিস 929।

শুক্রবার রাতের আমল।

জুম্মার রাত বৃহস্পতিবার দিবাগত রাত অব্দি আমার দিনের নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর প্রতি বেশী বেশী দরুদ পাঠের কথা বলা হয়েছে এমনিতেই যেকোনো সময় একবার দরুদ শরীফ পাঠ করলে আল্লাহ তাআলা পাঠকারীকে দশটা রহমত দান করেন এবং ফেরেশতারা তার জন্য দশবার রহমতের দোয়া করেন জুম্মার নামাজের পূর্বে দুই খুৎবাহর মাঝখানে হাত না উঠিয়ে মনে মনে দোয়া করা।

শুক্রবার আসরের পরের আমল

সূর্য ডোবার কিছুক্ষণ আগে থেকে সূর্যাস্ত পর্যন্ত গুরুত্বের সাথে জিকির তাসবীহ দোয়া লিপ্ত থাকা কারণ এটি শুক্রবার দোয়া কবুলের সময় এদিন প্রসঙ্গে রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেন জুম্মার দিন সমূহের মধ্যে শ্রেষ্ঠ এবং তা আল্লাহর নিকট অধিক সম্মানিত এ দিনে বেশি বেশি দোয়া পড়ার কথা রাসূল সাল্লাল্লাহু সাল্লাম নিজেই বলেছেন আপনি আবদুল্লাহ রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু সাল্লাম বলেন জুমার দিনে 12 ঘন্টার মধ্যে একটি বিশেষ মুহূর্ত এমন আছে যে তখন কোন মুসলমান আল্লাহর নিকট দোয়া করবে আল্লাহ তা’আলা কবুল করেন এছাড়াও জুমার দিনের ফজিলত হাদিস সমূহ বিখ্যাত হাদীস গ্রন্থগুলোর দ্বারা স্বীকৃত সবমিলে পবিত্র জুমার ফজিলত উপরে বর্ণিত জুম্মার দিনে করণীয় আমলসমূহ যথাযথভাবে পালন করলে কামিয়াবি আসবে ইনশাল্লাহ।

আমাদের লেখায় কোন ভুল থাকলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন এবং সচেতন করার জন্য ভুলগুলো ধরিয়ে দিবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

About Us

Stay with us by subscribing to our website to be the first to receive all the trusted news from around the world. https://dineralo24.com/

© All rights reserved © 2019 Dineralo24
Theme Customized By Theme Park BD